প্রতিষ্ঠানের ইতিহাস

  • প্রতিষ্ঠানের সংক্ষিপ্ত ইতিহাস

       নেত্রকোনা জেলাধীন দুর্গাপুর উপজেলা সদরে মনোরম পরিবেশে ১৯৬৮ সালে এলাকার সকল স্থরের ইসলামী শিক্ষাণুরাগীদের ঐকান্তিক প্রচেষ্ঠা ও আন্তরিক সহযোগীতার ফলে “দুর্গাপুর দ্বীনি ইসলামীয়া মাদরাসা” নামে প্রতিষ্ঠা লাভ করে। তৎকালীন সময়ের প্রতিষ্ঠাতা প্রধান হিসেবে সনাম ধন্য আলেম জনাব মুফতি মফিজুল্লাহ। তার জন্মস্থান ছিল নোয়াখালী। তৎপরবর্তী সময়ে ১৯৭৩ সনে জনাব মাওলানা সুলতান আহম্মেদ উক্ত প্রতিষ্ঠানকে এলাকাবাসীর সহযোগীতায় ক্রমান্বয়ে এগিয়ে নিয়ে যান এবং ০১/০১/১৯৭৭ইং সনে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড কতৃক “দুর্গাপুর দ্বীনি দাখিল মাদরাসা” হিসেবে একাডেমীক স্বীকৃতি লাভ করে

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জনশিক্ষা উপ-পরিচালকের দপ্তর ঢাকা বিভাগ, ঢাকা কতৃক ০১/০১/১৯৮০ইং সনে প্রতিষ্ঠানটি প্রথম এমপিও ভূক্তির আদেশ প্রাপ্ত হয়। দক্ষ ব্যবস্থাপনা, শিক্ষক/কর্মচারী গণের আন্তরিক ভাবে দায়িত্ব পালন এবং এলাকার ধর্মপ্রাণ মসুলমানগণের ঐকান্তিক প্রচেষ্ঠায় এবতেদায়ী সমাপনী পরীক্ষা, জেডিসি পরীক্ষা ও দাখিল পরীক্ষায় প্রতি বছর জি.পি.এ(৫.০০)সহ মেধা ও সাধারণ বৃত্তি পেয়ে আসছে। শিক্ষার গুণগত মান উন্নত হওয়ায় দাখিল স্থরের মাদরাসাটি ০১/০৭/২০১২ইং তারিখে আলিম স্থরে উন্নিত হব। বিগত তিন বৎসরের দাখিল পরীক্ষার ফলাফলের ভিত্তিতে শিক্ষামন্ত্রনালয়ের সেকায়েফ প্রকল্পের মূল্যায়নে উপজেলার সেরা মাদরাসা হিসেবে স্বীকৃতি লাভ করে।

শিক্ষায় অগ্রসর সীমান্তবর্তী পাহাড়ী এলাকায় প্রতিষ্ঠান বিদ্যমান হওয়া সত্বেও কাঙ্খিত ফলাফল অর্জনের ধারাবাহিকতা অব্যাহত থাকলে উপজেলা সদরে অবস্থিত “দুর্গাপুর দ্বীনি আলিম মাদরাসা” টি ভবিষ্যতে ফাজিল (ডিগ্রী) মানের মডেল মাদরাসা হিসেবে উপনীত হবে।

ইনশাল্লাহ!